ক্রিকেটের সব ফরম্যাটের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ হলো টেস্ট। ১৪০ বছরের পুরোনো যার ইতিহাস। গেম অব জেন্টেলম্যান’সও বলা হয় একে। লংগার ভার্সনের এই খেলায় ধৈর্যের পরীক্ষা দিতে হয় ব্যাটসম্যানদের। ক্রিজে টিকে থাকতে হয় ওভারের পর ওভার। ক্রিকেট ইতিহাসের এমন অনেক টেস্ট ব্যাটসম্যান আছেন যাদের রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব।

Iamage Source: espncricinfo

শচীন টেন্ডুলকারের শতক ও রানের রেকর্ড, স্যার ডন ব্রাডম্যানের সর্বোচ্চ গড় নিয়ে ক্যারিয়ার শেষ করার রেকর্ড। স্যার ডন ব্রাডম্যান তার ক্যারিয়ার শেষ করেছেন ৯৯.৯৪ গড় নিয়ে। ক্যারিয়ারের শেষ ইনিংসে শূন্য রানে আউট হয়ে যাওয়ায় শত গড়ে ক্যারিয়ারের ইতি টানতে পারেননি তিনি। তার ধারে কাছে যাওয়া কারও পক্ষে সম্ভব না হলেও বর্তমানে টেস্টে ভালো গড় নিয়ে ব্যাট করে যাচ্ছেন স্টিভ স্মিথ, বিরাট কোহলির মতো অনেক ব্যাটসম্যান।

চলুন জেনে নেওয়া যাক বর্তমানে সেরা গড় নিয়ে খেলে যাওয়া পাঁচজন ব্যাটসম্যান সম্পর্কেঃ

৫. জো রুট; ইংল্যান্ড

ব্যাটিং গড়ঃ ৪৮.৯৪

ইংল্যান্ড দলের বর্তমান অধিনায়ক ও তাদের হয়ে ৫ নম্বর পজিশনে ব্যাট করে বেশ সফলভাবে ক্যারিয়ার পার করছেন জো রুট। পঞ্চাশ ছুঁই ছুঁই ব্যাটিং গড় নিয়ে খেলে যাচ্ছেন টেস্ট। ২০১৯ অ্যাশেজ সিরিজের আগ পর্যন্ত ১৫১টি ইনিংসে ব্যাট হাতে মাঠে নামার সুযোগ পান তিনি। এতে ৪৮.৯৪ এর অসাধারণ গড় নিয়ে ব্যাট করতে দেখা গিয়েছে রুটকে।

Image Source: espncricinfo

চলমান অ্যাশেজ সিরিজের আগে ৪৮.৯৪ গড়ে ৬,৮০৩ রান সংগ্রহ করেন তিনি। এতে রয়েছে ৪২টি অর্ধশতক ও ১৬টি শতক। টেস্টে তার সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি ২৫৪ রানের। ২৮ বছর বয়সী এই ক্রিকেটার নিজেকে ইংলিশদের ব্যাটিং লাইন আপের মূল অস্ত্র হিসেবে পরিণত করেছেন।

যে কোন মূহুর্তে দলের প্রয়োজনে নিজেকে সঠিকভাবে তুলে ধরার সামর্থ্য তার রয়েছে। ২০১২ সাল থেকে এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলে যাচ্ছেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান ইংলিশদের হয়ে টেস্টে দ্বাদশ সর্বোচ্চ রান সংগ্রাহক। তার সামনে ব্যাট হাতে ইংল্যান্ডের হয়ে লিডিং রান স্কোরার হওয়ার দারুণ সুযোগ রয়েছে।

৪. চেতেশ্বর পুজারা; ভারত

ব্যাটিং গড়ঃ ৫১.১৯

রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলিদের সাথে যোগ্য টপ অর্ডার ব্যাটম্যানের খোঁজে অনেক দিন ধরেই কাজ করছে ভারত ক্রিকেট বোর্ড। বিশেষ করে টেস্টে তিন নম্বর পজিশনে কাকে দিয়ে শুরু করবেন, তা নিয়ে অনেকজনকে দিয়েই পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে তারা। এই পজিশনে রাহুল দ্রাবিড়ের যোগ্য উত্তরসূরী যেন খুঁজেই পাচ্ছিলেন না তারা। শেষ পর্যন্ত চেতেশ্বর পুজারাকে দিয়েই সে অভাব পূরণ হয় তাদের। নির্বাচক ও দলের চাহিদা মতোই খেলে যাচ্ছেন তিনি।

Image Source: espncricinfo

পুজারা তার সর্বশেষ ১১৪ ইনিংস ব্যাট করেছেন ৫১.১৯ গড় নিয়ে। যা বর্তমান সময়ে ভারতের পক্ষে টেস্ট খেলে যাওয়া ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাটিং গড়। ২০১০ সালে থেকে টেস্টে খেলে যাওয়া পুজারা ১১৪ ইনিংসে মোট করেছেন ৫,৪২৬ রান। যাতে ১৮টি অর্ধশতক ও ২০টি শতক রয়েছে। দ্বিশতক হাঁকিয়েছেন ৩টি।

সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে তেমন ভালো করতে না পারায়, তার ব্যাটিং গড় চলে গেছে ৫০ এর নিচে। ৪ ইনিংস ব্যাট করে ১৫ গড়ে করেছেন ৬০ রান।

৩. কেন উইলিয়ামসন; নিউজিল্যান্ড

ব্যাটিং গড়ঃ ৫৩.৩৮

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন নিজেকে কিউই ব্যাটিং লাইন আপের মূল মন্ত্রে পরিণত করেছেন। দলের যেকোনো মুহুর্তে নিজের সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করেন। তার অসাধারণ ব্যাটিং শৈলীর জন্য “সাইলেন্ট কিলার” নামে পরিচিতি লাভ করেছেন। তার অধীনে ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ড ফাইনাল পর্যন্ত খেলার যোগ্যতা অর্জন করে।

Image Source: espncricinfo

সর্বশেষ শ্রীলঙ্কা সফরের আগে উইলিয়ামাসন ১২৭টি ইনিংস ব্যাট করার সুযোগ পান। এতে ৫৩.৩৮ গড়ে ব্যাট করে ৬,১৩৯ রান সংগ্রহ করেন। শতক হাঁকান ২০টি ও অর্ধ শতক ৩০টি। কিউইদের পক্ষে সর্বোচ্চ শতক হাঁকানোর রেকর্ডটি তার দখলে। বর্তমানে তিনি টেস্টে কিউইদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। উইলিয়ামসন নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান যার ব্যাটিং গড় পঞ্চাশের উপর।

২. বিরাট কোহলি; ভারত

ব্যাটিং গড়ঃ ৫৩.৭৬

বর্তমান ক্রিকেটে সব চাইতে আলোচিত খেলোয়াড় ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ‘রেকর্ড বয়’ নামে পরিচিত এই ক্রিকেটার নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য এক মাত্রায়। ভাগ বসাচ্ছেন অদি ক্রিকেটারদের করে যাওয়া অসম্ভব সব রেকর্ডে। শচীন টেন্ডুলকারের শততম শতকের রেকর্ডেও ভাগ বসাতে যাচ্ছেন তিনি।

Image Source: espncricinfo

বিরাট কোহলি বর্তমানে টেস্টে ভারতের হয়ে সবচেয়ে সফল অধিনায়ক। বিশ্ব টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ গড় নিয়ে ব্যাট করা ব্যাটসম্যানদের মধ্যে তিনি রয়েছেন দুই নম্বরে। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হয়ে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে পর্যন্ত ১৩১ ইনিংস ব্যাট করেন তিনি। তাতে ৫৩.৭৬ গড়ে ৬,৬৩১ রান সংগ্রহ করেন।

এতে শতক ছিল ২৫টি ও অর্ধশতক ২০টি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটার গত ওয়েস্ট ইন্ডিজ সফরে খারাপ পারফরম্যান্স করায় টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষ স্থান হারান। গত সিরিজে ৪ ইনিংস ব্যাট করে ১৩৬ রান করেন এবং শেষ ইনিংসে শূন্য রানে আউট হলে র‍্যাংকিয়ের শীর্ষ স্থান দখল করে নেন অজি ব্যাটসম্যান স্টিভ স্মিথ।

১. স্টিভ স্মিথ; অস্ট্রেলিয়া

ব্যাটিং গড়ঃ ৬২.৯৬

অ্যাশেজ ও টেস্ট ইতিহাসের সব রেকর্ডে সমীকরণ একের পর এক নিজের আয়ত্তে নিয়ে আসছেন অজি ক্রিকেটার স্টিভ স্মিথ। স্যার ডন ব্রাডম্যানের পর টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ব্যাটিং গড় এবং বর্তমানে সর্বোচ্চ ব্যাটিং গড়ে নিয়ে খেলে যাচ্ছেন তিনি। বর্তমানে তিনিই একমাত্র ব্যাটসম্যান যার ব্যাটিং গড় ৬০ এর উপরে।

Image Source: espncricinfo

২০১৯ অ্যাশেজ সিরিজের আগে স্মিথ ১১৭টি ইনিংসে ব্যাট হাতে মাঠে নামেন। এতে ডানহাতি এই ব্যাটসম্যান ৬,৪৮৫ রান করেন। তাতে গড় ছিল ৬২.৯৬। পূর্ণ করেছেন ২৫টি শতক ও ২৪টি অর্ধশতক। টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাটিং গড় থাকা বিরাট কোহলির সাথে তার ব্যবধান ৯ পয়েন্ট।

টেস্টের ব্যাটিং র‍্যাংকিং নিয়ে দুই জনের মধ্যে চলছে শীর্ষ স্থান ধরে রাখার লড়াই। নিষেধাজ্ঞা কাটিয়ে  চলতি অ্যাশেজে ফিরেই কোহলির কাছ থেকে নিজের হারানো সে শীর্ষ স্থান ফিরিয়ে নেন স্মিথ। ৯০৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের এক নম্বর ব্যাটসম্যান এখন স্মিথ আর ৯০৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কোহলি।

Featured Image: espncricinfo