তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হেসেখেলেই জিতেছে সফরকারী দল ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ পাঁচ ম্যাচ পর গত ১৭ ডিসেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশকে আট উইকেটে হারিয়ে জয়ের দেখা পায় ক্যারিবিয়ানরা। এর আগে গত জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টি টোয়েন্টি ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তার পর থেকে একনাগাড়ে পাঁচটি ম্যাচ হেরেছে টি টোয়েন্টিতে দুবারের বিশ্বকাপ জয়ী দলটি।  অবশেষে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত জয় দিয়ে স্বরূপে ফিরেছে ক্যারিবিয়ানরা।

Image source: freetips.com

অপরদিকে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল  বাংলাদেশ। এরপর এশিয়া কাপের দুর্দান্ত পারফরম্যান্স, ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে হোয়াইটওয়াশ এবং ওয়ানডেতে ২-১ ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল টাইগার বাহিনী। কিন্তু চলতি টি টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ক্যারিবীয় পেস বোলারদের বিষাক্ত ছোবলে ১৩০ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। শেলডন কোটরেল, ওশেন থমাস এবং কেমো পলদের গতি আর শর্ট বলে একে একে পরাস্ত হন বাংলাদেশি ব্যাটসম্যানরা।

শেলডন কোটরেল ;  image source: prothom alo

বাংলাদেশের দেওয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট নেমে শেই হোপের ২৩ বলে ৫৬ রানের ঝড়ো ব্যাটিং করেন আর এর ফলে ৫৫ বল এবং ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে নোঙ্গর ফেলে ক্যারিবিয়ানরা।

শেই হোপ ; image source: bdcrictime.com

তবে এই একটি ম্যাচেই যে সিরিজ নির্ধারণ হয়ে গেছে, তেমনটি নয়। কারণ গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের ঘরের মাঠে প্রথম ম্যাচে হেরেও শেষ দুটি ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ। সে কথা ভুলে যাননি ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটও। এ প্রসঙ্গে প্রথম ম্যাচ শেষে তিনি বলেন,

খুব ভালো একটি জয় পেয়েছি আমরা। কিন্তু এখানেই শেষ নয়, এখনো দুটি ম্যাচ বাকি। ঘরের মাঠে আমরা প্রথম ম্যাচ জিতেও পরবর্তীতে সিরিজ হেরেছিলাম। সুতারাং এখানেই থেমে গেলে হবেনা, আরও বহুদূর যেতে হবে আমাদের। জয় উদযাপন করলেও এখানেই কাজ শেষ হচ্ছেনা আমাদের।

কার্লোস ব্রাথওয়েটের ; image source: bd24report.com

অপরদিকে প্রথম ম্যাচে এমন পরাজয়ের জন্য ব্যাটসম্যানদের দুষেছেন অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচ হারার প্রসঙ্গে তিনি বলেন,

টস ছাড়া অন্য সব কিছুতেই আজ ভুল হয়েছে। আমরা ভালো ব্যাটিং- বোলিং করতে পারেনি। আমাদের কমপক্ষে ১৭৫ রান করা উচিত ছিল। অন্য ব্যাটসম্যানদের জিজ্ঞাসা করতে হবে, কেন তারা ভাল ব্যাট করতে পারেনি। আমি সবার হয়ে উত্তর দিতে পারছি না। কিছুই আজ কাজ করেনি। তবে এই খেলা থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।

তবে প্রথম ম্যাচের সবকিছু ভুলে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ফুটে উঠেছে বাংলাদেশি ব্যাটসম্যান সৌম্য সরকারের মুখে। তিনি বলেন,

চ্যালেঞ্জ নিতে সবসময়ই আমরা প্রস্তুত। একটা ম্যাচ পিছিয়ে আছি আমরা। চেষ্টা করবো পরের ম্যাচে স্ট্রংলি কামব্যাক করার জন্য।

সৌম্য সরকার ; image source: cricbuzzcom

এছাড়া গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ জয়ের কথা মনে করিয়ে দিয়ে সৌম্য বলেন,

শেষ সিরিজেও ওয়েস্ট ইন্ডিজে গিয়ে প্রথম ম্যাচটা হেরেছিলাম। পরবর্তী দুটো ম্যাচে ভালোভাবে কামব্যাক করেছি। এবারও লক্ষ্য সেটাই থাকবে।

স্কোয়াড

বাংলাদেশ স্কোয়াড

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শাই হোপ, শিমরন হেটমায়ার, ফ্যাবিয়ান অ্যালেন, কেসরিক উইলিয়ামস, কেমো পল, খারি পিয়েরে, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, শেরফান রাদারফোর্ড, শেলডন কট্রেল, ওশানে থমাস।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান

গত ম্যাচটিসহ টি টোয়েন্টিতে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে সর্বমোট ১০ বার। যার মাঝে বাংলাদেশ চারবার এবং ওয়েস্ট ইন্ডিজ পাঁচবার জিতেছে। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সর্বশেষ গত ১৭ তারিখের ম্যাচটি জিতে এগিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

শক্তিমত্তা

টি টোয়েন্টিতে দুবারের বিশ্বকাপ জয়ী দল ওয়েস্ট ইন্ডিজ। নিঃসন্দেহে তারা টি টোয়েন্টি ক্রিকেটে শক্তিশালী একটি দল। বর্তমান আইসিসির টি টোয়েন্টি চ্যাম্পিয়নও এই ক্যারিবিয়ানরা। গত ম্যাচের মতো এই ম্যাচেও জ্বলে উঠতে পারেন ক্যারিবীয় ওপেনার শেই হোপ। পাশাপাশি বোলিংয়ে তাণ্ডব দেখাতে পারেন শেলডন কোটরেল, ওশেন থমাসরা।

পেসার মোস্তাফিজুর রহমান ; image source: www.icc-cricket.com

অপরদিকে সাম্প্রতিক অতীতে দুর্দান্ত ছন্দে রয়েছে বাংলাদেশ। এ বছর ক্যারিবিয়ানদের তুলনায় একটি টেস্ট, দুটি ওয়ানডে ও একটি টি টোয়েন্টি সিরিজ বেশি জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় টাইগার বাহিনী। এ প্রসঙ্গে সৌম্য সরকার বলেছেন,

প্রথম ম্যাচে যে ভুলগুলো করেছি বা শুরুতেই যেভাবে কিছু উইকেট চলে গিয়েছিলো, তার পুনরাবৃত্তি যেন না হয়। এটা কাটিয়ে উঠতে পারলে শেষের দিকে ভালো একটি প্রতিদ্বন্দ্বিতা হবে।

এছাড়া ওপেনার তামিম ইকবাল, সৌম্য সরকার এবং সাকিব আল হাসান দুর্দান্ত ছন্দে রয়েছেন। তাই নিজেদের ভুলগুলো শুধরে দ্বিতীয় ম্যাচে শেলডন কোটরেল, ওশেন থমাসদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং চালাতে পারেন সাকিব বাহিনী। পাশাপাশি সিলেটের থেকে মিরপুরের উইকেট স্লো হওয়াতে বাড়তি সুবিধা পেতে পারেন সাকিব মিরাজরা।

Image source: leo.areestore.info

সম্ভাব্য একাদশ

সিরিজের প্রথম টি টোয়েন্টিতে হেরে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসতে পারে। আবু হায়দার রনির পরিবর্তে মূল একাদশে দেখা যেতে পারে পেসার রুবেল হোসেনকে। এছাড়া অলরাউন্ডার আরিফুল হকের পরিবর্তে একাদশে জায়গা পেতে পারেন স্পিনার নাজমুল ইসলাম অপু। অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ দল প্রথম ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামতে পারে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরন, রভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ফ্যাবিয়ান এলেন, কেমো পল, শেলডন কোটরেল, ওশেন থমাস।

 

ম্যাচটি আজ বিকাল সাড়ে পাঁচটায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন।

Featured image source: kalerkontho.com