গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে সেন্ট কিটসে অনুষ্ঠিত প্রথম টি টোয়েন্টি ম্যাচটি হেরে গিয়েছিল বাংলাদেশ। তবে ফ্লোরিডার মাঠে পরবর্তী দুটি টি টোয়েন্টি ম্যাচ জিতে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। এবারো কি তার  পুনরাবৃত্তি ঘটবে নাকি সিরিজ হেরে বছরের ইতি টানবে বাংলাদেশ ? উত্তরটি মিলবে ম্যাচ শেষেই।

চলতি সিরিজের প্রথম টি টোয়েন্টিতে হারলেও দ্বিতীয় টি টোয়েন্টিতে ভালোভাবেই কামব্যাক করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে ৩৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়ে এনেছে টাইগাররা। ফলে তৃতীয় ম্যাচ জেতার দারুণ সম্ভাবনা রয়েছে স্বাগতিকদের। আজ বিকেলে সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দল।

সিলেটে প্রথম টি টোয়েন্টিতে ক্যারিবীয় পেস বোলারদের গতি আর শর্ট বল কাল হয়ে দাঁড়িয়েছিল সাকিব বাহিনীর জন্য। তবে মিরপুরে অনুষ্ঠিত দ্বিতীয় টি টোয়েন্টিতে  দেখা গেছে ভিন্ন রূপ। ক্যারিবীয় পেস বোলারদের গতি আর শর্ট বলকে দেখেশুনে সীমানা ছাড়া করেছেন লিটন মাহমুদউল্লাহরা।

সাকিব আল হাসান ; Image source: cricketcountry.com

এরপর বোলিংয়ে তাণ্ডব ছড়িয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। চার ওভারে ২১ রানের বিনিময়ে পাঁচটি উইকেট তুলে নিয়ে তিনি ধ্বংসস্তূপে পরিণত করেন ক্যারিবীয় ব্যাটিং লাইনআপ। ফলে ৩৬ রানের জয় পেয়ে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখে টাইগারা।

আজকের ম্যাচটি বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ উভয় দলেরই ২০১৮ সালের শেষ ম্যাচ। ১৫ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত একটি জয় দিয়ে বছর শুরু করেছিল বাংলাদেশ। বছরের শেষ ম্যাচটিও জয় দিয়েই শেষ করতে চাইছে টাইগাররা। এ প্রসঙ্গে বাংলাদেশের স্পিন কোচ জোশি বলেন,

গত ম্যাচের অনুপ্রেরণা নিয়ে আজ মাঠে নামবে বাংলাদেশ। গত ম্যাচের সব ইতিবাচক বিষয়গুলো দলকে ভালো খেলতে আত্মবিশ্বাস জোগাবে। ইতিবাচকভাবে শেষ করতে পারলে আমাদের সবার জন্যই সেটি হবে বড়দিন ও নতুন বছরের উপহার।

Image source: tigercricket.com.bd

অপরদিকে চলতি বছরটি একদম বাজে কেটেছে দুবারের টি টোয়েন্টি চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। পরপর পাঁচটি টি টোয়েন্টি ম্যাচ হারের পর চলতি সিরিজের প্রথম টি টোয়েন্টিতে জয়ের দেখা পায় উইন্ডিজ। কিন্তু পরবর্তী ম্যাচে আবারো হেরে যায় তারা। তাই ওয়েস্ট ইন্ডিজও চাইছে শেষ ম্যাচটি জিতে নিয়ে বছরটি ভালোভাবে শেষ করার। এ প্রসঙ্গে ব্রাথওয়েট বলেন,

সবাই বাড়িতে ফিরছে, তাদের একটি ক্রিসমাস উপহার প্রাপ্য।  আশা করছি, একটি জয় দিয়ে সিরিজ শেষ করতে পারব।

তবে আজকের ম্যাচেও তাদের মূল শক্তি পেস বোলাররাই। মিরপুরের উইকেট স্পিন সহায়ক হলেও আরো স্পিনার খেলানোর কথা ভাবছে না উইন্ডিজ। এ প্রসঙ্গে কেমো পল বলেন,

 (দলে পরিবর্তন আনা হবে কি না) এ ব্যাপারে আমি কিছু বলবো না। কিন্তু আমাদের মূল শক্তি হলো পেস বোলিং। জেতার জন্য আমরা পেসেই জোর দেব।

কেমো পল ; image source: sports avis

স্কোয়াড

বাংলাদেশ স্কোয়াড

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও আরিফুল হক

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শাই হোপ, শিমরন হেটমায়ার, ফ্যাবিয়ান অ্যালেন, কেসরিক উইলিয়ামস, কেমো পল, খারি পিয়েরে, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, শেরফান রাদারফোর্ড, শেলডন কট্রেল, ওশানে থমাস

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান

টি টোয়েন্টিতে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে সর্বমোট ১১ বার। যার মাঝে বাংলাদেশ পাঁচবার এবং ওয়েস্ট ইন্ডিজ পাঁচবার জিতেছে, বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে গত ২০ তারিখের ম্যাচটি জিতে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দুই দলের মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান। তিনি ১০ টি ম্যাচ খেলে ১৬ টি উইকেট নিয়েছেন। সর্বশেষ ম্যাচে ৫ টি উইকেট নেন সাকিব। এছাড়া ২৪৭ রান সংগ্রহ করে ব্যাটসম্যানদের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে তামিম ইকবাল।

শক্তিমত্তা

সর্বশেষ পাঁচটি টি টোয়েন্টি ম্যাচের তিন ম্যাচে জয়লাভ করে দুর্দান্ত ছন্দে রয়েছে বাংলাদেশ।  গত ম্যাচের মতো এই ম্যাচেও ব্যাট হাতে ঝড় তুলতে পারেন ওপেনার লিটন দাস। এছাড়া সৌম্য সরকার, সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদ দুর্দান্ত ফর্মে রয়েছেন। তারাও ব্যাটিং আলো ছাড়াতে পারেন। পাশাপাশি বল হাতে জ্বলে উঠতে পারেন গত ম্যাচের জয়ের নায়ক সাকিব আল হাসান। এছাড়া মিরপুরের উইকেট যেহেতু স্লো, তাই একটু বাড়তি সুবিধা পেতে পারেন সাকিব মিরাজরা।

মেহেদী হাসান মিরাজ ; Image source: Dhaka Tribune

অপরদিকে সর্বশেষ পাঁচটি টি টোয়েন্টি ম্যাচের চারটিতেই হেরে বাজে সময় পার করছে ওয়েস্ট ইন্ডিজ দল। চলতি সফরে  উইন্ডিজের একমাত্র সফল ব্যাটসম্যান হলেন শেই হোপ। প্রথম ম্যাচে ২৩ বল মোকাবেলা করে খেলেন ৫৫ রানের ঝড়ো ইনিংস। এরপর দ্বিতীয় ম্যাচেও তিনি খেলেন ৩৬ রানের একটি ঝড়ো ইনিংস। তাই এই ম্যাচেও জ্বলে উঠতে পারেন শেই হোপ। এছাড়া গত ম্যাচের সেঞ্চুরিয়ান রভম্যান পাওয়েল ও কেমো পলও দুর্দান্ত খেলা উপহার দিতে পারেন।

পাশাপাশি বোলিংয়ে তাণ্ডব ছড়াতে পারেন শেলডন কোটরেল, ওশেন থমাস ও কেমো পল। এছাড়া স্পিন সহায়ক উইকেট বাজিমাত করতে পারেন ক্যারিবীয় স্পিনার ফ্যাবিয়ান এলিয়েন।

শেলডন কোটরেল ; image source: prothom alo

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

এভিন লুইস, শাই হোপ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, নিকোলাস পুরন, রভম্যান পাওয়েল, কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ফ্যাবিয়ান এলেন, কেমো পল, শেলডন কোটরেল, ওশেন থমাস।

ম্যাচটি আজ বিকাল পাঁচটায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও বাংলাদেশ টেলিভিশন।

Featured Image: Cricket Australia